ওডেক্সে রেজিস্ট্রেশন (How to registration of oDesk)


প্রিয় ভিজিটরগণ, আসসালামু আলাইকুম, ওডেস্কে রেজিস্ট্রেশন করার পদ্ধতি সংক্রান্ত লেখাটি প্রকাশ হতে বেশ কিছু দিন সময় লাগার জন্য আমি প্রথমেই দুঃখ প্রকাশ করছি। কাজের ব্যস্ততার কারণে এই বিলম্ব আশা করি বুঝতে পারছেন। যাইহোক এবার মূল কথায় আসি। যারা ওডেক্স পরিচিতি পর্বটি পড়েছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন ওডেক্সে ফ্রিল্যান্সিং করবেন তাদের জন্য খুব সহজ পদ্ধতিতে চিত্রসহ Step by Step রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি তুলে ধরা হল।   
রেজিস্ট্রেশন করতে প্রথমেই কাংখিত সাইটে চলুন। তাহলে আর দেরি না করে রেজিস্ট্রেশন করতে
এখানে বা নিচের চিত্রটিতে ক্লিক করুন। - oDesk
The On Demand Global Workforce - oDesk

উপরের লিংকটিতে ক্লিক করলে নিচের ছবিটির মত একটি চিত্র দেখতে পাবেন।
এবার লাল তীর চিহ্নটি খেয়াল করুন এবং Create an Account-এ ক্লিক করুন।  Create an Account-এ ক্লিক করলে নিচের ছবিটির মত একটি চিত্র দেখতে পাবেন।
লক্ষ্য করুন Sign Up as: লেখাটির নিচে তিনটি অপশন দেখা যাচ্ছে। লাল তীর চিহ্নিত “Freelance Contractor-I want to earn money as an independent contractor” লেখাটির বক্সে ক্লিক/সিলেক্ট করুন।এবার নিচের ছবিটির মত একটি চিত্র দেখতে পাবেন।  
উপরের ছবির মত ফরমটি আসলে সকল তথ্য সঠিকভাবে পূরণ করে Continue বাটনে ক্লিক করুন। Continue বাটনে ক্লিক করার পূর্বে আপনার পূরণকৃত সিকিউরিটি প্রশ্নগুলো মনে রাখুন। কারণ সিকিউরিটি প্রশ্নগুলো আপনার প্রয়োজন হবে। Continue বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মত একটি উন্ডো দেখতে পাবেন। এবার আপনার ইমেইল চেক করার পালা। যে ইমেইল ঠিকানাটি আপনি পূরন করে ছিলেন এবার সেটি চেক করুন। ইমেইলের ইনবক্সে একটি ভেরিফিকেশন কোড পাবেন। ভেরিফিকেশন লিংকটিতে ক্লিক করে লগইন করলে নিচের চিত্রের মত দ্বিতীয় ফরমটি আসবে। 
এবার উপরের চিত্রটির মত ফরম আসলে যথাযথভাবে পূরণ করে নিন। যথাযথভাবে পূরণ করা হলে Save and Continue বাটনে ক্লিক করুন। নিচের মত নতুন আরেকটি উন্ডো আসেব।
আপনার একাউন্ট প্রায় শেষের দিকে। এবার আপনি আপনার সক্ষমতা অনুযায়ী যে কাজগুলো আপনি করতে চান বা জানেন সেগুলোর উপর টিকচিহ্ন দিন এবং নিচের চিত্রটির মত ফরম হতে ঘন্টা অনুযায়ী আপনার কাজের পারিশ্রমিক(Hourly Rate) ঠিক করে নিন। Save and Continue বাটনে ক্লিক করুন। নিচের মত নতুন আরেকটি User Agreement উন্ডো আসেব।
User Agreement বাটনে টিকচিহ্ন দিয়ে Save and Continue বাটনে ক্লিক করুন। Congratulations! আপনি এখন oDesk এর একজন registered Freelancer বা কন্ট্রাক্টর। এবার আস্তে আস্তে আপনার প্রোফাইলকে আপডেট করুন। না পারলে অপেক্ষা করুন। আগামী পর্বে কিভাবে প্রোফাইল আপডেট করতে হয় সে সম্পর্কে লিখবো, ইনাশাল্লাহ্‌।
পোস্টটি ভাল লাগলে কিংবা কোন প্রশ্ন থাকলে মন্তব্য করুন।    

2 comments:

  1. ভাল লাগল। আমি একজন সফল ফ্রিলান্সার হতে চাই। আমি আপনার নিকট থেকে জানতে চাই কী কী প্রোগাম আমাকে জানতে হবে। জানালে খুব উপকৃত হব।

    ReplyDelete