ইন্টারনেটে আয় কি ?



ইন্টারনেটে আয় কথাটা শুনলেই যেন কেমন কেমন মনে হয় এবং বিষ্ময় লাগে। বিষয়টি নিয়ে এক সময় বিষ্মিত হলেও বর্তমানে এটা বাস্তবতা। আমি একজন সরকারী চাকুরীজীবি হিসেবে অফিসে আমার কাজ হল কম্পিউটার এবং ইন্টারনেট কেন্দ্রিক। আমার কাজটা কম্পিউটার নিয়ে হলেও কম্পিউটার বিষয়ে আমি তেমন কিছুই জানি না। কিন্তু ইন্টারনেটে কিভাবে আয় করতে হয় তা কিছুটা হলেও জানি এবং সেই সাহসের উপর ভিত্তি করেই আমার ইন্টারনেটে আয় বিষয়ক লেখালেখির এই প্রয়াস।

ইন্টারনেটে আয় ব্যাপারটা আসলে জটিল কিছু নয়। এজন্য প্রয়োজন আপনার ইচ্ছা এবং ধৈর্য। এবার কথা হল ইন্টারনেটে আয় কি? এ প্রশ্নের উত্তরে যাবার আগে যে কথাটি বলতে চাই তা হল, বর্তমান যুগ ডিজিটাল বা প্রযুক্তির যুগ। এমন একটি সময় আসবে যখন আর কেউ চাকুরীর জন্য দ্বারে দ্বারে ইন্টারভিউ দিয়ে বেড়াবে না কিংবা কাজের জন্য মাসিক বেতনের ভিত্তিতে কেউ আর কর্মচারী রাখবে না। সবই হবে ইন্টারনেটের মাধ্যমে।

প্রকৃত অর্থে ইন্টারনেট সংযুক্ত কম্পিউটারের সহায়তায় Freelancing বা Outsourcing  এর মাধ্যমে আয় করাকে Online Earning বা ইন্টারনেটে আয় বলে। আর যারা ইন্টারনেটের মাধ্যমে আয় করে তাদেরকে বলা হয় Freelancer. তবে যিনি ইন্টারনেটে কাজ করেন বিভিন্ন সাইটে তাকে বিভিন্ন নামে পরিচিত হতে হয় বা ডাকা হয়। যেমন- কোন সাইটে Freelancer কোন সাইটে Coder কোন সাইটে Contactor ইত্যাদি।

ইন্টারনেটে আয় করার জন্য শুধু আপনার ইচ্ছা শক্তি এবং নেট সংযোগসহ একটি কম্পিউটার প্রয়োজন। এর বাইরে আপনার আর কোন পুঁজির প্রয়োজন হবে না। নিশ্চয়ই আপনার এখন জানতে ইচেছ করছে কিভাবে ইন্টারনেটে আয় করা যায় বা ইন্টারনেটে আয়ের সহজ উপায়ই বা কি? ইত্যাদি ইত্যাদি। হ্যা আপনার মনের কোণে জমে থাকা এমন সকল প্রশ্নের উত্তর প্রদান করে ইন্টারনেটে আয়ের কৌশল শিখানোই আমার উদ্দেশ্য। এটা জানতে পরের পোষ্টগুলো পড়ে কৌশলগুলো জেনে নিন। ন্টারনেটে আয় করার কৌশল সংক্রান্তে আপনার যে কোন প্রশ্ন থাকলে কমেন্ট আকারে প্রদান করুন। উত্তর দেয়ার চেষ্টা করবো। ইনশাআল্লাহ্‌!

1 comment:

  1. পোস্টটি ভালো লাগলো । ইন্টারনেটে অথবা অনলাইনে আয় করার আরো অনেক উপায় রয়েছে । জানতে হলে দেখুন ।

    ReplyDelete