ডাটা এন্টিতে আয় (Earn by Data Entry from Microworkers)


প্রিয় ভিজিটরগণ আসসালামু-আলাইকুম! আপনারা নিশ্চয়ই ডাটা এন্ট্রির সাথে বেশ ভালভাবেই পরিচিত। কারণ ডাটা এন্ট্রি কাজটি কম্পিউটারের সাধারণ জ্ঞান থাকলেই করা সম্ভব। এই কাজটি সহজ বিধায় সকলেই কাজটির দিকে বেশী ঝুকে থাকে। ফলে প্রতিটি মার্কেটপ্লেসে একটি কাজের জন্য বহু আবেদন জমা পড়ে। অবস্থাটা এমন হয় যে, ক্লায়েন্ট বা বায়ার নিজেই গলদঘর্ম হয়ে পড়েন যে কাকে রেখে কাকে নিবেন। এসকল কারণে অনেক সময় কাজ প্রাথমিক অবস্থায় কাজ পেতে বেশ বেগ পেতে হয়। ফলশ্রুতিতে যারা নতুন ফ্রিল্যান্সার এবং অনেক আগ্রহ উদ্দীপনা নিয়ে ফ্রিল্যান্সিং করতে আসেন তারা বিরক্ত হয়ে ফ্রিল্যান্সিং করার চিন্তা-ভাবনা বাদ দিয়ে দেন(সঠিক গাইড লাইন এবং আন্তরিক হলে এসকল ক্ষেত্রেও সফল হওয়া সম্ভব)। আবার অনেকে চিন্তা করেন, যদি বিডিং ছাড়াই কাজ পাওয়া যেত! যারা এ রকম সমস্যায় পড়েছেন কিংবা এমন সমস্যার কথা চিন্তা করে ফ্রিল্যান্সিং করবেন কি করবেন না ভাবছেন এবং ফ্রিল্যান্সিং এ নতুন তাদের জন্য রয়েছে একটি সুখবর। সুখবরটি হল, কোন রকম বিড করার ঝামেলা ছাড়াই সরাসরি আপনি কাজ করতে পারেন এবং এই মূহুর্ত থেকে। কাজগুলোও তুলনামূলকভাবে খুবই সহজ। আরো সুখবর হল এই সাইটে আপনি শুধু রেজিষ্ট্রেশন করলেই $১ বোনাস পাবেন। সাইটটির নাম মাইক্রোওয়ার্কারস। সাইটটিতে একজন ফ্রিল্যান্সারকে Worker এবং একজন ক্লায়েন্টকে Employer বলা হয়ে থাকে। সাইটটি সম্পর্কে বুঝতে নিচের চিত্রটি দেখুন।

সাইটটির বৈশিষ্ট্য
০১) ছোট ছোট কাজ, যা করতে মাত্র ০৩-৩০ মিনিটি সময় লাগে।
০২) একটি কাজ একবারই করা যায় কিন্তু প্রতিদিন নতুন নতুন কাজ পাওয়া যায়।
০৩) কিভাবে কাজ করতে হবে তা প্রতিটি কাজের What is expected from workers এর মধ্যে দেয়া থাকে।
০৪) ডাটা এন্ট্রি টাইপের কাজ।
০৫) মাত্র ০৯ ডলার আয় হলেই চেক, মানিবুকার্স, পেপাল কিংবা এলার্টপে সার্ভিসের মাধ্যমে আয়কৃত অর্থ উত্তোলন করা যায়।
সাইটটির কাজের ধরণ
* Signup: খুবই সহজ কাজ। এখানে ক্লায়েন্টের নির্দিষ্ট সাইটের ঠিকানা দেয়অ থাকবে। কেবল সেই সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে প্রুফ করে দিলেই কাজ শেষ।
* Twitter: এ কাজের জন্য টুইটারে একটি একাউন্ট থাকতে হবে এবং Employer এর কোন নির্দিষ্ট পোষ্ট বা আর্টিকেল আপনার একাউন্টে পোষ্ট করতে কিংবা ক্লায়েন্টের একাউন্টকে Follow করতে হবে।
* Click and Search: নির্দিষ্ট লিংকে ভিজিট করে কিছু শব্দ খুজে বের করে চাহিদা অনুযায়ী ক্লিক করতে হবে।
* Facebook: Employerকে ফেসবুকে বন্ধু হিসেবে এ্যাড করা বা নিজের ওয়ালে কিছু পোষ্ট করা।
* Download and Install: ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী কেবলমাত্র কোন নির্দিষ্ট সফটওয়্যার ডাউনলোড করে নিজের কম্পিউটারে ইন্সটল করা।
এছাড়াও Post an Ad on Craigslist, Article Writing, Forum Posting, Book marking সহ অনেক সহজ সহজ নতুন কাজ সাইটটিতে পাওয়া যায়।


যেভাবে সাইটিতে কাজ শুরু করবেন-
প্রথমেই সাইটিতে রেজিষ্ট্রেশন করুন। রেজিষ্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
  রেজিষ্ট্রেশন করতে একটি ই-মেইল আইডি প্রয়োজন হবে। এর পর ইমেইল চেক করে ভেরিফিকেশন নিশ্চিত করুন। এবং সাইটে লগ ইন করুন। অতঃপর শুরু করে দিন কাজ এবং আয় করতে থাকুন ডলার।

উপার্জনকৃত অর্থ উত্তোলন পদ্ধতি-
* আপনার ব্যালান্স ০৯ ডলারেরে উপরে হলেই কেবল অর্থ উত্তোলন করা যায়।কিন্তু সাথে ফি প্রদানের মত ব্যালেন্সও থাকতে হবে।
* চেকের ক্ষেত্রে ৪.৫০ ডলার, পেপাল এর জন্য ৬% (যদিও পেপালের ক্ষেত্রে বাংলাদেশে সমস্যা রয়েছে), মানিবুকার্স ও এলার্টপে সার্ভিসের ক্ষেত্রে ৬.৫% ফি প্রদান করে আয়কৃত অর্থ উত্তোলন করা যায়।
* প্রথম Withdraw করার আবেদনের সময় আপনার বাসার ঠিকানায় চিঠির মাধ্যমে একটি PIN নাম্বার পাঠানো হবেএই নাম্বারটি পরবর্তীতে সাইটে প্রবেশ করাতে হবে PIN নাম্বারের চিঠিটি আসতে ২০ থেকে ২৫ দিন সময় লাগতে পারে
* ঠিকানা যাচাই করার পর পরবর্তী Withdraw আবেদনের ৩০ দিনের মধ্যে আপনাকে মূল্য পরিশোধ করা হবে

কতিপয় পরামর্শ
০১) একটি কম্পিউটার থেকে একটি একাউন্ট এর বেশি করতে যাবেন না।
০২) যদি ০৫টি কাজ করার পর সফলতার হার ৭৫% এর নিচে নেমে যায় তবে কয়েক দিন অপেক্ষা করে আবার চেষ্টা করাই ভাল।
০৩) যে সকল কাজে আইপি এড্রেস চায় সেই সমস্ত কাজ না করাই ভাল।
সার্বিক বিষয়াদি বিবেচনা করে কাজ শুরু করুন। সফল হবেন ইনশাল্লাহ!

পোষ্টটি ভাল লাগলে কিংবা না লাগলে অথবা কোন জিঞ্জাসা থাকলে মন্তব্য করুন।
***

1 comment: